প্রথম দিনেই ২ শীর্ষ কর্মকর্তাকে অপসারণ করলেন মেয়র তাপস

ডেস্ক রিপোর্টার, প্রকাশ: ২০২০-০৫-১৮ ০০:৪৫:১১

taposদায়িত্ব গ্রহণের প্রথম দিনেই ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) দুই শীর্ষ কর্মকর্তাকে চাকরিচ্যুত করেছেন মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। রবিবার বিকেলে তাদের ২ জনকে সিটি কর্পোরেশন আইন অনুযায়ী চাকরিচ্যুত করা হয়েছে বলে জানা গেছে। চাকরিচ্যুত দুই কর্মকর্তা হলেন, ডিএসসিসির অতিরিক্ত প্রধান প্রকৌশলী মোঃ আসাদুজ্জামান ও প্রধান রাজস্ব কর্মকর্তা ইউসুফ আলী সরদার।

তারা দুজনই সরাসরি সিটি কর্পোরেশনের নিয়োগকৃত কর্মকর্তা। পদোন্নতি পেয়ে তারা বর্তমান পদে আসীন হন। শনিবার দুর্নীতির বিরুদ্ধে অবস্থানের ঘোষণা দিয়ে দায়িত্ব গ্রহণের সময় মেয়র বলেন, নগর ভবনকে দুর্নীতিমুক্ত রাখতে প্রয়োজনে কাউকে বিদায় করে দিতে হলেও আমি তাই করব।

প্রথম দিনের এ হুঁশিয়ারি প্রথম কার্যদিবসেই বাস্তবেই তা প্রমাণ করলেন তিনি। রবিবার এই ২ কর্মকর্তা অফিস করেন বলে জানা গেছে। এছাড়া অফিস সময় পর্যন্ত কেউ চাকরিচ্যুতির বিষয়ে কিছুই জানতেন না।

এ বিষয়ে ডিএসসিসির চাকুরিচ্যুত অতিরিক্ত প্রধান প্রকৌশলী মোঃ আসাদুজ্জামান জনকণ্ঠকে বলেন, নতুন মেয়র সিটি কর্পোরেশন তথা জনস্বার্থেই আমাকে চাকরিচ্যুত করেছেন। এ বিষয়ে আমি কিছুই জানতাম না। এ সংক্রান্ত একটি চিঠি আমাকে দেয়া হয়েছে তাতে জনস্বার্থের কথা উল্লেখ রয়েছে। এ বিষয়ে জানতে চাইলে চাকরিচ্যুত প্রধান রাজস্ব কর্মকর্তা ইউসুফ আলী সরদার বলেন, আমি এ বিষয়ে কিছু জানি না।

এ বিষয়ে ডিএসসিসির নতুন দায়িত্বপ্রাপ্ত সচিব আকরামুজ্জামান বলেন, ডিএসসিসির শীর্ষ দুজনকে চাকরি থেকে অপসারণ করা হয়েছে। সিটি কর্পোরেশন আইন অনুযায়ী কর্পোরেশন যদি মনে করে কাউকে জনস্বার্থে চাকরি থেকে বাদ দেয়া দরকার, সেক্ষেত্রে তিন মাসের বেতন দিয়ে তাকে বিদায় করে দিতে পারে। তবে এ দুই কর্মকর্তার বিরুদ্ধে অনেক অভিযোগ রয়েছে।

ডিএসসিসি সূত্র জানায়, সংস্থাটির আরও কয়েকজন দুর্নীতিবাজকে চাকরিচ্যুত করার পরিকল্পনা রয়েছে। তাদের মধ্যে কর্মকর্তা ও কর্মচারীও রয়েছে। তবে তাদের বিষয়ে তথ্য যাচাই করে দেখা হচ্ছে। মূলত কর্পোরেশনকে দুর্নীতিমুক্ত রেখে নাগরিক সেবা প্রদান করতে নতুন মেয়র প্রয়োজনে যা কিছু করা প্রয়োজন তা করতে হবে সেই পথেই হাঁটছেন।