প্রথম বছরে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটে আয় আড়াই কোটি টাকা

ডেস্ক রিপোর্টার, প্রকাশ: ২০১৯-১১-০৯ ১৮:৩২:৫৬

২০১৮-১৯ অর্থবছরে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটে আয় হয়েছে ২ কোটি ৫৯ লাখ ৩৫ হাজার ৭৩২ টাকা। এটি দেশের প্রথম স্যাটেলাইট।

মহাকাশে এর যাত্রা শুরু হয় ২০১৮ সালের মে মাসে। এই স্যাটেলাইট পরিচালনাকারী প্রতিষ্ঠান বাংলাদেশ কমিউনিকেশন্স স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল) বাণিজ্যিক সেবা দেয়া শুরু করে চলতি বছরের শুরুর দিকে।

বর্তমানে এ স্যাটেলাইটের মাধ্যমে দেশের সব টেলিভিশন চ্যানেল সেবা নেয়া শুরু করেছে।

তবে গত মে মাসে বিসিএসসিএল পরীক্ষামূলকভাবে ৬টি টেলিভিশন চ্যানেল, একটি মোবাইল ফোন অপারেটরসহ আরও দুটি প্রতিষ্ঠানকে সেবা দেয়া শুরু করেছে।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের বার্ষিক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়। আমাদেরসময়

ওই প্রতিবেদনে জানানো হয়, গত অর্থবছরে স্যাটেলাইট ব্যবস্থাপনাসহ বিভিন্ন খাতে বিসিএসসিএলকে খরচ করেছে ১৭ কোটি ৯৯ লাখ ৭০ হাজার টাকা। এই টাকা তারা পেয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) কাছ থেকে।

বিসিএসসিএল বলেছে, আগের অর্থবছরে সব মিলে তারা মোবাইল ফোন অপারেটর বাংলালিংকসহ দুই ডিটিএইচ কোম্পানি আকাশ ও বায়ারের কাছে স্যাটেলাইটের ব্যান্ডউইডথ এবং ট্রান্সপন্ডার ভাড়া দিয়ে আয় করেছে। তাছাড়া এডিএন ও স্কয়ারসহ আরও ২টি কোম্পানি সেবা নিয়েছে।

গত মে মাসে ৬টি টেলিভিশন চ্যানেল বঙ্গবন্ধু স্যাটেলাইটের সেবা নেয়া শুরু করে। অক্টোবরে এসে সব টেলিভিশন একবারে বাণিজ্যিকভাবে সেবা গ্রহণ করতে শুরু করেছে।

আপাতত এগুলোর বাইরে বিসিএসসিএলের আয়ের আর কোনো বন্দোবস্ত হয়নি। তবে সামনের বছর থেকে সরকারি এই প্রতিষ্ঠান লাভজনকে পরিণত করতে হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।