বিশ্ব মা দিবসে সকল মায়ের প্রতি অপরিসীম শ্রদ্ধা ও ভালোবাসা জানিয়েছেন : ড. সাজ্জাদ হায়দার

ডেস্ক রিপোর্টার, প্রকাশ: ২০২০-০৫-১০ ২০:৫৭:০১, আপডেট: ২০২০-০৫-১০ ২৩:০৬:৩০

মাত্র একটি অক্ষরের শব্দ মা। কিন্তু পৃথিবীর সবচেয়ে মধুর শব্দ। পৃথিবীর শ্রেষ্ঠ শব্দ, অর্থে অনবদ্য। শ্রুতিতেও মধুময়। মা ডাক শুনলে চোখের সামনে ভেসে ওঠে মায়াবী এক মুখ। যে মুখে লেগে থাকে স্নেহ, মমতা আর ভালবাসা। মা শব্দের মধ্যেই পৃথিবীর সব ভালবাসা, আবেগের সম্মিলন। সন্তানের কাছে সবচেয়ে আপন, তার মা। পৃথিবীর সব মানুষের মনে রয়েছে মায়ের প্রতি অপরিসীম শ্রদ্ধা ও ভালবাসা।

তরুণ যুবনেতা ও পররাষ্ট্রনীতি গবেষক , মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড কাউন্সিলের প্রধান উপদেষ্টা ও যুবলীগ কেন্দ্রীয় কমিটির সাবেক আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক, বাংলাদেশ পররাষ্ট্রনীতি গবেষণা প্রতিষ্ঠানের ভাইস চেয়ারম্যান ড. সাজ্জাদ হায়দার “আন্তর্জাতিক মা” দিবসে পৃথিবীর প্রতিটি মায়ের প্রতি অপরিসীম শ্রদ্ধা জানিয়ে বলেন, ত্রি-ভূবনের সবচেয়ে মধুরতম শব্দ ‘মা’এবং মা পৃথিবীর সবচেয়ে শ্রদ্ধেয় ব্যক্তি ।

এ ছোট্ট নামেই সব মমতার মধু মাখা। মা’র ভালোবাসাই কেবল এজগতে নিকষিত হেমের মত নিখাদ  অকৃত্রিম, বুক ঝিম করা প্রতিদানহীন। কোনো উপমা, উপেক্ষা, সংজ্ঞায় মায়ের ভালোবাসার পরিধি আকার, আয়তন ও গভীরতাকে ছুঁতে পারেনি।

বাংলাদেশ শান্তি পরিষদের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক, রাশিয়া-বাংলাদেশ মৈত্রী সমিতির সেক্রেটারি, ভারত-বাংলাদেশ মৈত্রী সমিতির কেন্দ্রীয় সদস্য  ড. সাজ্জাদ হায়দার মায়ের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, মা উচ্চারণের সাথে সাথে হূদয়ের অতল গহীনে যে আবেগ ও অনুভূতি রচিত হয়, তাতে অনাবিল সুখের আবেশ নেমে আসে। প্রতিক্ষণ-প্রতিদিন নিজেকে বিলিয়ে দিয়ে সন্তানদের পৃথিবীতে চলার যোগ্য তৈরি করে দেন তিনিই মা।

সব ধর্মে মায়ের স্থান অনেক উঁচুতে। তবে মাকে শ্রদ্ধা ও ভালোবাসা জানানোর নির্দিষ্ট কোনো দিন নেই। মায়ের প্রতি ভালোবাসা প্রতিটি মুহূর্তের।

তিনি বলেন, যে সকল সন্তানরা করোনাভাইরাস এর কারনে বাবা মা কে রাস্তায় বা জঙ্গলে রেখে নিজেদের স্বাস্থ্য নিরাপত্তা পালন করেছেন তারা পৃথিবীতে সন্তান নামে কলংক ধিক্কার এবং ঘৃনা জানানোর ভাষা নেই।

তিনি পিতা-মাতার প্রতি আরো সচেতন হওয়ার আহ্বান জানিয়ে বলেন, সাম্প্রতিক সময়গুলোতে মা দিবসে আনুষ্ঠানিকতার ঘাটতি দেখা না গেলেও যৌথ পরিবার প্রথা দুর্বল হয়ে যাবার কারণে মায়েদের দুর্ভোগ যে বাড়ছে সে বিষয়টি উপেক্ষিত থেকে যাচ্ছে।

আজ বিশ্ব ‘মা’ দিবসকে কেন্দ্র করে এই অনাকাঙ্ক্ষিত চিত্রের অবসান দেখতে চাই আমরা। মা-বাবার অধিকার বিষয়ে সমাজবাসীকে সচেতন করতে নেয়া হোক সুচিন্তিত কর্মসূচি। প্রয়োজনে পদক্ষেপ নেয়া হোক পিতা-মাতার অধিকার রক্ষায় আইন প্রণয়ন ও বাস্তবায়নেও।

আমরা চাই, মা যেমন তাঁর সন্তানকে অকৃত্রিম ভালোবাসা দিয়ে বেঁধে রাখেন, সন্তানও তেমনি মায়ের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসার ডানা প্রসারিত করুক।