যে আসছেন কৃষক লীগের নেতৃত্বে..?

ডেস্ক রিপোর্টার, প্রকাশ: ২০১৯-১১-০৫ ২৩:৪৮:২৮

আগামীকাল সকালে অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশ কৃষকলীগের কাউন্সিল। সোহরাওয়ার্দী উদ্যানে এই কাউন্সিল অনুষ্ঠিত হবে। কাউন্সিলে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী এবং আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

ক্যাসিনো- নিয়োগ বাণিজ্যসহ নানা সমালোচনায় বিদ্ধ এই কৃষকলীগের সম্মেলনের নতুন কমিটিতে কারা থাকবে এই নিয়ে চলছে জল্পনা কল্পনা। আজ রাতে আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষক লীগের নতুন কমিটি নিয়ে কথা বলেছেন দলের গুরুত্বপূর্ণ নেতাদের সাথে এবং সাফ তিনি কয়েকটি বিষয় জানিয়ে দিয়েছেন;

১। কৃষির সঙ্গে সম্পর্কবিহীন কেউ কৃষকলীগের নেতৃত্বে থাকতে পারবেন না। কৃষির সঙ্গে সম্পর্ক বলতে বোঝানো হয়েছে যে, সরাসরি কৃষি কাজের সঙ্গে যুক্ত অথবা কৃষিবিদ, কৃষি গবেষনার সঙ্গে সম্পৃক্ত অথবা কৃষি প্রযুক্তির সঙ্গে সম্পৃক্ত ছাড়া কেউ কৃষক লীগের নেতৃত্ব পাবে না।

২। ২০০৯ সালের পর যারা কৃষকলীগে যোগদান করেছেন তাদের কাউকেই নেতৃত্ব দেওয়া হবে না।

৩। বিতর্কিত ও বিভিন্ন অভিযোগে অভিযুক্ত এবং দলের নাম ভাঙিয়ে যারা বিভিন্ন রকম ফায়দা লুটছেন তাদেরকে কৃষকলীগের নেতৃত্বে রাখা হবে না। এই বিবেচনা থেকেই কৃষকলীগের নেতৃত্ব বাছাই করা হবে।

একাধিক দায়িত্বশীল সূত্র বলছে প্রধানমন্ত্রী ইতোমধ্যেই কৃষকলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক কে হবেন তা চূড়ান্ত করে ফেলেছেন। তবে এ বিষয়টি তিনি গোপনীয়তার মধ্যে রেখেছেন এবং কারা থাকতে পারেন শুধুমাত্র তার পছন্দের বিষয়টি যাচাই বাছাই করে দেখছেন।