রাষ্ট্র তুমি কার, প্রশ্ন সবার : ববি হাজ্জাজ

ডেস্ক রিপোর্টার, প্রকাশ: ২০২০-১১-১৪ ২১:৪৪:৪৭

আজ ১৪ নভেম্বর, ২০২০ ইং রোজ শনিবার, সকাল ১১.০০ ঘটিকায় রাজধানীর জাতীয় প্রেসক্লাবে জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন-এনডিএম (নিবন্ধন নংঃ ০৪৩) কেন্দ্রীয় নির্বাহী কমিটি আয়োজিত “গণতন্ত্রহীন সমাজ ব্যবস্থা থেকেই দুঃশাসন এবং অরাজকতাঃ উত্তরণের উপায় কি?” শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বিভিন্ন নিবন্ধিত রাজনৈতিক দলের জাতীয় নেতৃবৃন্দের অংশগ্রহণে অনুষ্ঠিত এই আলোচনা সভায় সভাপতির বক্তব্যে এনডিএম চেয়ারম্যান ববি হাজ্জাজ বলেন, “করোনার আঘাতে আওয়ামী লীগের সর্বগ্রাসী দূর্নীতি, অযোগ্যতা, আর প্রশাসনে সমন্বয়হীনতা জনগণের সামনে উন্মোচিত হয়ে পড়েছে। নির্লজ্জ এক নির্বাচন কমিশনের সহায়তায় নিশিরাতের কাব্যে গড়ে উঠা আওয়ামী সাম্রাজ্যে এখন সর্বত্র কালোটাকা আর অবৈধ পেশীশক্তির ঝনঝনানি। ভোট ডাকাতিতে অভ্যস্ত লীগের নেতা থেকে শুরু করে তৃণমূল পর্যায়ে কর্মীদের মধ্যে শোষণ করার মানসিকতা জন্ম নিয়েছে৷

এরা ত্রাণের চাল চুরি করেছে, সরকারি নগদ সহায়তার অর্থ তছরুপ করেছে, ধর্ষণ করছে, জমি দখল করছে, সেনা কর্মকর্তাকে হুমকি দিচ্ছে। পুলিশ বাহিনীকে দলীয়ভাবে ব্যবহারের ফলে প্রতিনিয়ত অশোভনীয় আচরণ এমনকি হত্যার শিকার হচ্ছে সাধারণ মানুষ। দ্রব্যমূল্য নিয়ন্ত্রণেও সরকারের ব্যর্থতা স্পষ্ট। সিন্ডিকেট বাণিজ্যের কাছে যেন অসহায় সরকার।সবার মনে এখন একটাই প্রশ্ন, রাষ্ট্র তুমি কার? লীগ না জনতার? এই দুঃসহ অবস্থা থেকে জনগণকে মুক্তি দিতে প্রয়োজন ঐক্যবদ্ধ আন্দোলন। গণতান্ত্রিক সমাজ ব্যবস্থা কায়েম না হলে, জনগণের ভোটাধিকার প্রতিষ্ঠিত না হলে, প্রশাসন নিরপেক্ষ এবং রাজনৈতিক প্রভাবমুক্ত না হলে প্রকৃত গণপ্রজাতন্ত্র প্রতিষ্ঠিত হবে না।”

অনুষ্ঠানে জাতীয় নেতৃবৃন্দের মধ্যে বক্তব্য রাখেন । বক্তরা দেশে সাম্প্রদায়িক উস্কানিমূলক পরিস্থিতি তৈরীর অপচেষ্টার নিন্দা, সাম্প্রতিক অনুষ্ঠিত বিভিন্ন উপনির্বাচনে কারচুপির প্রতিবাদ, এবং স্বাস্থ্য মন্ত্রনালয়ের ব্যর্থতার জন্য স্বাস্থ্য মন্ত্রী পরিবর্তনের দাবী জানান। এছাড়াও তাঁদের বক্তব্য থেকে দেশে সুশাসন এবং জবাবদিহিতা নিশ্চিত করতে জনগণের মৌলিক অধিকার নিশ্চিত করা এবং সুষ্ঠু নির্বাচনের পরিবেশ সৃষ্টি করতে সরকারের প্রতি আহবান জানানো হয়।

আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন এনডিএম কেন্দ্রীয় নির্বাহী কমিটির যুগ্ম মহাসচিব মোমিনুল আমিন।
এনডিএম সাংগঠনিক সম্পাদক লায়ন নুরুজ্জামান হীরার সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ ন্যাপ মহাসচিব গোলাম মোস্তফা ভুইয়া, জাতীয় গণতান্ত্রিক পাটি (জাগপা) মহাসচিব অধ্যাপক ইকবাল হোসেন, বাংলাদেশ কংগ্রেস মহাসচিব এ্যাড. ইয়ারুল ইসলাম, এনডিপি মহাসচিব মঞ্জুর হোসেন ঈসা, পিডিপি মহাসচিব কাজী আদনান তাজিন প্রমুখ।সভার শুরুতে এনডিএম জাতীয় সম্মেলন প্রস্তুতি কমিটি-২০২০ এর একটি বিশেষ বৈঠকও অনুষ্ঠিত হয়।-প্রেস বিজ্ঞপ্তি