যুদ্ধ করে স্বাধীন হওয়া জাতি মশার কাছে পরাস্ত হতে পারে না: শিক্ষা উপমন্ত্রী

ডেস্ক রিপোর্টার, প্রকাশ: ২০১৯-০৮-০৯ ১৯:২৫:৩১

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, ‘যে জাতি নয় মাস যুদ্ধ করে দেশ স্বাধীন করতে পারে, সে জাতি মশার কাছে পরাস্ত হতে পারে না’।

বুধবার (৭ আগস্ট) রাজধানীর ইউনিভার্সিটি অব লিবারেল আর্টসে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতামূলক ক্যাম্পেইনের অংশ হিসেবে “ডেঙ্গু রোধে করণীয় ও সতর্কতা শীর্ষক” ইনফোগ্রাফিকের উদ্বোধন অনুষ্ঠানে এ মন্তব্য করেন তিনি।

প্রধান অতিথির বক্তব্যে শিক্ষা উপমন্ত্রী আরও বলেন, ঢাকা শহরে বিশ্ববিদ্যালয়ের প্রায় ৫ লাখ শিক্ষার্থীর বসবাস।

শিক্ষার্থীরা জাতির বিবেক। এ দেশের সব অর্জনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অবদান ছিল প্রশংসার। এ ৫ লাখ শিক্ষার্থী যদি সচেতন হয় এবং প্রতিদিন কিছু সময় ব্যায় করে তাহলেই আমরা ডেঙ্গু প্রতিরোধে সফল হব।

তাই, দলমত নির্বিশেষে সবাইকে এই সংগ্রামে অংশ নেয়ার আহ্বান জানান শিক্ষা উপমন্ত্রী।

আজ ধানমণ্ডীর ৫ টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে সচেতনতামূলক ক্যাম্পেইনে অংশ নেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

ক্যাম্পেইনে অংশ নেয়া বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো হল, ইউল্যাব, স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি, ইস্টার্ন ইউনিভার্সিটি, স্টেট ইউনিভার্সিটি এবং পিপলস ইউনিভার্সিটি।

ইনফোগ্রাফিকে প্রদর্শিত ডেঙ্গু রোধে করণীয় বিষয়গুলো হল, ফ্রিজ, এয়ারকন্ডিশনার বা এ্যাকুয়ারিয়াম, বাথরুম, ঘর ও ফুলের টবসহ বাসার বিভিন্ন স্থানে জমে থাকা পানি ৩ দিনের মধ্যে পরিবর্তন করা, বাসা বাড়ির আশেপাশের ঝোপ, সীমানা দেয়ালের মাঝে এবং পার্কিংসহ কোথাও পানি জমতে না দেয়া, টায়ার, মাটির পাত্র, টিনের কৌটা, কাঁচের পাত্র, ডাব বা নারিকেলের খোসা, প্লাস্টিকের বোতল ইত্যাদিতে পানি জমতে না দেয়া, দিনের বেলা ঘুমাতে হলে মশারি বা মশা নিরোধক ব্যবহার করা, মশা রোধে আবাসিক ও অফিস ভবনের দরজা ও জানালায় নেট ব্যবহার করা, লম্বা জামা পরিধান করা এবং পা ঢাকা যায় এমন কাপড় পরিধান করা, মশা যাতে না কামড়ায় সে বিষয়ে খেয়াল রাখা, মশা মারার কয়েল, ম্যাট, স্প্রে, তেল ও ক্রীম ব্যবহার করা, বাড়ির ছাদে এবং নির্মাণাধীন ভবনে জমে থাকা পানির নিষ্কাশনের ব্যবস্থা করা।