যে হচ্ছেন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি- সাধারণ সম্পাদক

ডেস্ক রিপোর্টার, প্রকাশ: ২০১৯-১১-০৬ ২০:১৬:৩৭

আগামী ১৬ নভেম্বর স্বেচ্ছাসেবক লীগের সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। প্রথমবারের মতো স্বেচ্ছাসেবক লীগের সভাপতি এবং সাধারণ সম্পাদককে বাদ রেখেই এই সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। ক্যাসিনো বাণিজ্যের অভিযোগে মোল্লা আবু কায়সারকে সংগঠন থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

অন্যদিকে দুর্নীতি এবং বিভিন্ন অনিয়মের অভিযোগে সংগঠনের সাধারণ সম্পাদক পঙ্কজ ভট্টাচার্যকে সম্মেলনের কার্যক্রম থেকে দূরে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। ইতিমধ্যে স্বেচ্ছাসেবকলীগের কমিটিতে কে সভাপতি এবং কে সাধারণ সম্পাদক হবে তার একটি সংক্ষিপ্ত তালিকা তৈরী হয়েছে। এই সংক্ষিপ্ত তালিকা এখন প্রধানমন্ত্রী এবং আওয়ামী লীগ সভাপতির টেবিলে। এই সংক্ষিপ্ত তালিকা থেকে কাউকে সভাপতি এবং সাধারণ সম্পাদক করা হবে বলে আওয়ামী লীগের দায়িত্বশীল একাধিক সূত্র নিশ্চিত করেছে।

যাদের নাম রয়েছে এই তালিকায় তাদের মধ্যে অন্যতম নির্মল গুহ, মতিউর রহমান মতি, মেজবাউল হোসেন সাচ্চু, আফজাল বাবু, খায়রুল হাসান জুয়েল।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে যে, প্রধানমন্ত্রীর নির্দেশে তার নিজস্ব টিম এদের সম্বন্ধে অনুসন্ধান ও তথ্য যাচাই বাছাই করেছে। দেখেছে যে স্বেচ্ছাসেবক লীগের এদেরকে নিয়ে কোন বিতর্ক নেই। তাদের বিরুদ্ধে কোন টেন্ডার বাণিজ্য, নিয়োগ বাণিজ্য বা সন্ত্রাসের অভিযোগ নেই।

এরপরও প্রধানমন্ত্রীর নিজস্ব টিম এই ৫ জনের অন্যান্য বিষয়গুলো যাচাই বাছাই করবে। তবে শেষ পর্যন্ত স্বেচ্ছাসেবক লীগের চূড়ান্ত কমিটি চূড়ান্তভাবে সভাপতি এবং সাধারণ সম্পাদক নির্ধারণ করবেন আওয়ামী লীগ সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উল্লেখ্য যে, আওয়ামী লীগের অভ্যন্তরীণ শুদ্ধি অভিযানের অংশ হিসাবে এবার সবগুলো অঙ্গ সহযোগি এবং ভ্রাতৃপ্রতীম সংগঠনের কমিটিতেই বিতর্কিত, অনুপ্রবেশকারী, সন্ত্রাসের অভিযোগে অভিযুক্ত এবং দলের নাম ব্যবহার করে অনৈতিক কর্মকাণ্ডের সঙ্গে জড়িতদের বাদ দেওয়া হচ্ছে।

সেই ধারাবাহিকতায় স্বেচ্ছাসেবক লীগের একটা ক্লিন ইমেজ তৈরী করা হবে বলে আওয়ামী লীগের একাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে।