অবশেষে সাকিবই হচ্ছেন বিশ্বকাপের সেরা খেলোয়াড়

ডেস্ক রিপোর্টার, প্রকাশ: ২০১৯-০৭-১৩ ২১:২৬:৫০

সাকিব আল হাসান- গত এক যুগেরও বেশি সময় ধরে যিনি বিশ্বদরবারে বয়ে চলেছেন বাংলাদেশের লাল-সবুজের পতাকা।

বিশ্বের নানা প্রান্তে তাকে নিয়ে মানুষের আগ্রহেরও কমতি নেই। সে সুবাদে তার নামের সঙ্গে সবসময়ই উচ্চারিত হয় বাংলাদেশের নামও।

প্রথম ক্রিকেটার হিসেবে সাকিব তিন ফরম্যাটেই ছিলেন আইসিসির অলরাউন্ডার র‌্যাংকিংয়ের শীর্ষে।

রেকর্ড বুকেও নাম তুলেছেন অসংখ্য রথি-মহারথির পাশে। এবার আরো একবার বাংলাদেশের নাম উজ্জ্বল করার দ্বারপ্রান্তে দাঁড়িয়ে বিশ্বসেরা এই অলরাউন্ডার।

প্রথম বাংলাদেশি হিসেবে আইসিসি বিশ্বকাপের সেরা ক্রিকেটারের পুরস্কার জিততে যাচ্ছেন সাকিব।

যে সব মানদণ্ডে বিশ্বকাপের সেরা খেলোয়াড় বাছাই করা হয়, আইসিসির সে সব মানদণ্ডে যে এখনও অনেক বেশি এগিয়ে রয়েছেন সাকিব আল হাসান!

ফাইনালে ইংল্যান্ডের জো রুট কিংবা নিউজিল্যান্ডে কেন উইলিয়ামসন অতিমানবীয় কিছু করে না ফেললে, শেষ পর্যন্ত টুর্নামেন্ট সেরার পুরস্কার উঠতে যাচ্ছে সাকিবের হাতেই। বিশ্বকাপে বাংলাদেশ এবার বিদায় নিয়েছে প্রথম পর্ব থেকেই।

সেখানে আবার পয়েন্ট টেবিলে বাংলাদেশ ছিল অষ্টম স্থানে। অথচ দলের এই অবস্থানের একবারেই বিপরীত ছিল সাকিবের ব্যক্তিগত পারফরম্যান্স।

চলতি বিশ্বকাপে ৮ ইনিংসে ব্যাট করতে নেমে ৮৬.৫৭ গড়ে ৬০৬ রান করেছেন তিনি। ২ সেঞ্চুরির সঙ্গে পেয়েছেন ৫ ফিফটির দেখা।

এই ৮ ইনিংসে সাকিবের সর্বনিম্ন রান ছিল ৪১। ব্যাট হাতের অবিশ্বাস্য ধারাবাহিক সাকিব বল হাতেও কম যাননি।

৮ ইনিংসে হাত ঘুরিয়ে শিকার করেছেন ১১ উইকেট। শুধুমাত্র ব্যক্তিগত পারফরম্যান্সই নয়, দলের তিন জয়েও গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল তার।

বিশ্বকাপে যে তিন ম্যাচে বাংলাদেশ জয় পেয়েছে সবগুলোতেই ম্যাচ সেরার পুরস্কার জিতেছেন সাকিব। এমন অবিশ্বাস্য ধারাবাহিক পারফরম্যান্সের পরও সাকিবের টুর্ণামেন্ট সেরা না হওয়ার পিছনে অনেকেই কারণ হিসেবে দেখছিলেন তার দলের হতশ্রী ফলাফলকে।

কিন্তু সাকিব যে ম্যান অব দ্যা টুর্নামেন্ট হতে পারেন, সে ইঙ্গিত দিয়েছে খোদ আইসিসি’ই। তাদের করা দুইটি টুইট আবারও আলোচনার জন্ম দিয়েছে, সাকিবই কি তাহলে টুর্নামেন্ট সেরার পুরস্কার জিততে যাচ্ছেন?

তাদের দুইটি টুইটের প্রথমটিতে সাকিবসহ মোট ছয়জন ক্রিকেটারের ছবি দেওয়া হয়েছে, যারা টুর্নামেন্ট সেরার পুরস্কার জিততে পারেন।

যার প্রথমেই ছিলো বিশ্বসেরা অলরাউন্ডারের নাম। অন্য টুইটে তারা চলতি বিশ্বকাপের ক্রিকেটারদের ফ্যান্টাসি পয়েন্ট উল্লেখ করেছে। যেখানে সবার চেয়ে এগিয়ে সাকিব। তার পয়েন্ট ৫১৯। ফাইনালে উঠেছেন এমন ক্রিকেটারদের মধ্যে সেরা ৫ এ আছেন কেবল ইংল্যান্ডের জো রুট। তার পয়েন্ট ৪০৬.৫। ব্যবধান ১১২.৫। ফাইনালের এক ম্যাচে তার পক্ষে সাকিবকে ছাড়িয়ে যাওয়া প্রায় অসম্ভব।