কাগজে মোড়ানো খাবার খেলে হতে পারে ক্যান্সার!

ডেস্ক রিপোর্টার, প্রকাশ: ২০১৯-০৭-১৩ ২৩:৩২:৩৫

রাস্তায় বেরিয়ে খবরের কাগজে মোড়ানো খাবার খান? তবে ভবিষ্যতে আপনার ক্যানসারের ভয় রয়েছে। সম্প্রতি এক গবেষণার পর এমনটাই জানিয়েছে ভারতের খাদ্য নিরাপত্তা ও মান যাচাইয়ের সংস্থা ফ্যাসাই।

খবরের কাগজে মোড়ানো রাস্তার খাবার মানুষের শরীরে মারাত্মক ক্ষতি করেছে বলে দাবি করেছে ওই সংস্থা। তাদের ইঙ্গিত রাস্তা-ঘাটের এখন রোল বা চপ, সিঙ্গারার দিকে। বিজ্ঞানীরা জানিয়েছেন, এই কাগজে মোড়া খাবার মানুষের মৃত্যু পর্যন্ত ডেকে আনতে পারে।

তাদের মতে, খবরের কাগজে মোড়ানো খাবার খেয়ে ক্যানসার পর্যন্ত হতে পারে। যে ধরনের কাগজ দিয়ে খাবারগুলি মুড়ে দেওয়া হয় সেই কাগজ ছাপা হয় নানারকম বিষাক্ত রাসায়নিক কালি দিয়ে। সেই কালি সরাসরি পেটে গেলে পেট ব্যথা, এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে। যখন কোনও রান্নাকরা খাবার খবরের কাগজে মুড়ে দেওয়া হয় তখন সেই খাবারে লেগে যেতে পারে কগজের কালি। আর তাতেই ঘটতে পারে বিপত্তি। দীর্ঘদিন ধরে এই কাগজে মোড়া খাবার খেলে তা শরীরের পক্ষে যথেষ্ট বিপজ্জনক। তাই ওই সংস্থার মতে, এই ঘটনা নিয়ে ক্রেতা-বিক্রেতাদের সচেতনতা খুবই জরুরি।

এর আগে প্লাস্টিকের ক্যারিব্যাগে করে নিয়ে যাওয়া গরম খাবার নিয়ে সচেতন করেছিলেন চিকিত্সক-বিজ্ঞানীরা। তাঁদের বক্তব্য ছিল, ইদানিং গরম সাম্বার হোক কি কচুরির তরকারি, ভাঁড়ের বদলে সব প্লাস্টিকের ক্যারিব্যাগে করে বাড়ি নিয়ে যাওয়ার এক বিপজ্জনক প্রবণতা চালু হয়েছে। যা রীতিমতো শরীরের পক্ষে।