এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ, পাশের হার ৭৩.৯৩

ডেস্ক রিপোর্টার, প্রকাশ: ২০১৯-০৭-১৭ ১০:৩১:৫৩, আপডেট: ২০১৯-০৭-১৭ ১০:৩৫:১৪

এইচএসসি ও সমমান পরীক্ষা ২০১৯-এর ফল প্রকাশ করা হয়েছে। পাশের হার ৭৩.৯৩ শতাংশ। এছাড়া এইচএসসিতে জিপিএ ৫ পেয়েছে ৪৭ হাজার ৫৮৬ জন। ফলাফল বিশ্লেষণে ছাত্রদের থেকে ছাত্রীদের পাশের হার বেশি।

সাধারণ আট বোর্ডে পাসের হার ৭১.৮৫ শতাংশ। মাদ্রাসা শিক্ষা বোর্ডে পাসের হার ৮৮ দশমিক ৫৬ এবং কারিগরি শিক্ষা বোর্ডে পাসের হার ৮২ দশমিক ৬২ শতাংশ।

এবার মাত্র ৫৫ দিনের মধ্যে এই ফলাফল প্রকাশ করা হয়েছে। গণ ভবন থেকে ডিজিটাল পদ্ধিতে এই ফল প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এরআগে সকাল ১০টায় বোর্ড চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলের সার-সংক্ষেপ তুলে দেন।

দুপুর সাড়ে ১২টায় সচিবালয়ে সংবাদ সম্মেলন করে ফলের বিভিন্ন দিক তুলে ধরবেন শিক্ষা মন্ত্রী। বেলা ১টা থেকে পরীক্ষার্থীরা নিজেদের শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়াও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট থেকে ফল জানা যাবে।

শিক্ষার্থীরা সংশ্লিষ্ট পরীক্ষা কেন্দ্র, শিক্ষাপ্রতিষ্ঠান এবং ইন্টারনেট বা মোবাইলের মাধ্যমে ওয়েবসাইট থেকে তাদের ফল জানতে পারবে।

শিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, পরীক্ষার্থীদের তালিকা অনুযায়ী, এ বছর ৯ হাজার ৮১টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১৩ লাখ ৫১ হাজার ৫০৫ পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশ নিয়েছে। এদের মধ্যে ৬ লাখ ৬৪ হাজার ৪৯৬ ছাত্র ও ৬ লাখ ৮৭ হাজার ৯ জন ছাত্রী।

এদিকে এইচএসসি ও ডিআইবিএস পরীক্ষার ফল প্রকাশ প্রসঙ্গে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকার পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মো. আবুল বাশার এক বিজ্ঞপ্তিতে জানান, মঙ্গলবার বেলা ১টায় এইচএসসি ও ডিআইবিএস পরীক্ষার ফল নিজ নিজ কেন্দ্র বা প্রতিষ্ঠান থেকে এবং অনলাইনে একযোগে প্রকাশিত হবে।

বরাবরের মতোই এবারও যেকোনো মোবাইল থেকে এসএমএস করে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল জানতে পারবেন শিক্ষার্থী ও অভিভাবকরা।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকার ওয়েবসাইট www.dhakaeducationboard.gov.bd এ রেজাল্ট কর্নারে ক্লিক করে শিক্ষাপ্রতিষ্ঠানের EIIN এন্ট্রি করে প্রতিষ্ঠানভিত্তিক ফল ডাউনলোড করা যাবে।

এ ছাড়া (http://www.educationboard.gov.bd) থেকে ফল জানতে পারবেন।

সংশ্লিষ্ট জেলা প্রশাসক বা উপজেলা নির্বাহী কর্মকর্তার ই-মেইলে কেন্দ্র বা প্রতিষ্ঠানের রেজাল্ট শিট (সফট কপি) পাওয়া যাবে।