হঠাৎ উধাও ফেইসবুক গ্রুপ

ডেস্ক রিপোর্টার, প্রকাশ: ২০১৯-০৫-১৫ ০০:৫৩:৪২

হঠাৎ করে উধাও হয়ে গেছে দেশের ফেইসবুক ব্যবহারকারীদের বিভিন্ন ধরনের গ্রুপ।গতকাল রাত থেকেই একে একে এমন অনেক গ্রুপ উধাও হবার ঘটনা ঘটেছে। একই সঙ্গে গ্রুপ অ্যাডমিনদের অ্যাকাউন্টও অচল হয়ে গেছে।কিন্তু কেন এমন হঠাৎ করে গ্রুপ উধাও এবং অ্যাডমিনদের অ্যাকাউন্ট নিষ্ক্রিয় হয়ে গেছে তা কেউ বলতে পারছেন না।

গতকাল রাত দেড়টার সময় ফেইসবুকে একটি পোস্ট করেন মোহাম্মাদ আসিফ।তিনি জানান, দেশের ফ্রিল্যান্সারদের অন্যতম জনপ্রিয় ‘Upwork Bangladesh’ গ্রুপটি ফেইসবুক পারমানেন্টলি ডিজ্যাবল করে দিয়েছে।

সেই সাথে গ্রুপের ছয় অ্যাডমিন, মুজাহিদুল ইসলাম, কাজি মামুন, সুমন সাহা, রাকিবুল ইসলাম, মুস্তফা মামুন, মামুনুর রশিদের অ্যাকাউন্টও ডিজ্যাবল করা হয়েছে।গ্রুপ এবং অ্যাডমিনদের অ্যাকাউন্ট উদ্ধার করার জন্য তারা ফেইসবুকের সঙ্গে যোগাযোগ করেছেন।

এখন পর্যন্ত তেমন কোন অগ্রগতি না হলেও একজন অ্যাডমিনের অ্যাকাউন্ট ফিরে পেয়েছে বলে জানান আসিফ।গ্রুপটি বাংলাদেশ সময় রাত সাড়ে ১২টা নাগাদ উধাও হয়ে গেছে।শুধু এই গ্রুপই নয়, এর পাশাপাশি দেশের অন্যতম বড় গ্রুপ সার্চ ইংলিশ। যার সদস্য সংখ্যা গত রাত চারটা পর্যন্ত ছিল ১৯ লাখ ১৫ হাজার।

সেটিও ভোর চারটা থেকে সকাল সাতটার মধ্যে উধাও হয়ে যায়। একই সঙ্গে গ্রুপটির চার অ্যাডমিনের অ্যাকাউন্টও নিষ্ক্রিয় হয়ে গেছে।গ্রুপটির প্রতিষ্ঠাতা ও সার্চ ইংলিশের প্রধান নির্বাহী রাজীব আহমেদ। তিনি ফেইসবুক কমিউনিটির একজন লিডার হিসেবেও নির্বাচিত হয়েছে।ফেইসবুক কমিউনিটি লিডার রাজীব আহমেদ  বলেন, ভোর চারটা থেকে সকাল সাতটার মধ্যে সার্চ ইংলিশ গ্রুপটি উধাও হয়ে গেছে।

কিন্তু কি কারণে তা হয়েছে তা এখনো জানি না।গ্রুপ উধাও হয়ে যাবার পর সকাল নয়টা নাগাদ তার ব্যক্তিগত অ্যাকাউন্টও নিষ্ক্রিয় হয়ে গেছে বলেও জানান তিনি।কিন্তু কেমন এমন হয়েছে জানতে চাইলে তিনি বলেন, এটা ফেইসবুকের নীতিমালা পরিপন্থি, নাকি কোন বাগের কারণে হয়েছে তা জানি না। বিষয়টি জানিয়ে আমি ইতোমধ্যে ফেইসবুককে ইমেইল করেছি।

আশা করছি গ্রুপ, অ্যাকাউন্ট সবই ফিরে পাবো।ফেইসবুকের কাছে ইমেইলে তিনি দেশের বেশ কয়েকটি বড় বড় ও জনপ্রিয় গ্রুপ উধাও হয়ে যাবার বিষয়টিও জানিয়েছেন বলে টেকশহরডটকমকে জানান রাজীব আহমেদ।দেশের যেসব ফেইসবুক গ্রুপ উধাও হয়ে গেছে সেগুলোর মধ্যে রয়েছে, আপওয়ার্ক বাংলাদেশ, সার্চ ইংলিশ, উই আর বাংলাদেশ, ভয়েজ অব রাইটস, ক্রিকেটখোরসহ আরও কিছু গ্রুপ।

অনেকেই অবশ্য গ্রুপ যাতে উধাও না হতে পারে সে জন্য গ্রুপকে আর্কাইভ করছেন। যাতে কেউ কোন কিছু পোস্ট করতে না পারেন।ফেইসবুকে জনপ্রিয় কয়েকটি গ্রুপের অ্যাডমিন খালিদ সাইফুল্ল্যাহ জানান, হয়তো মিয়ানমার বা ভারতের কিছু স্প্যামার জনপ্রিয় এই গ্রুপগুলোতে জঙ্গবাদী কনটেন্ট, মাদকসহ অন্যান্য কিছু কনটেন্ট ও ছবি পোস্ট করছেন। ফলে সেটা ফেইসবুকের নীতিমালার বিরুদ্ধে যায়। এটাও গ্রুপগুলো উধাও হবার কারণ হতে পারে।-টেকশহর